সিরিজ হারবে ভারত বললেন শেবাগ

গত ৫ জানুয়ারীতে শুরু হয় দক্ষিণ আফ্রিকা ও ভারত প্রথম টেষ্ট ম্যাচ। দক্ষিণ আফ্রিকার জয় লাভ করে ৭২ রানে। দক্ষিণ আফ্রিকা প্রথম ইনিংস রান করেন ২৮৬। আর সেই রান করতে আল আউট ভারত ২০৯ রানে। দক্ষিণ আফ্রিকা দ্বিতীয় ইনিংসে আরন করেন ১৩০ আর ভারত করেন ১৩৫ রান।আর এই ম্যাচ হেরে প্রশ্নের মুখে বিরাট কোহলির দল। অথচ সিরিজের দুটি টেস্ট এখনো বাকি।তার আগেই ভারতের সাবেক ওপেনার বীরেন্দর শেবাগ সাফ বলে দিলেন, এই সিরিজে ভারতের ঘুরে দাঁড়ানোর সম্ভাবনা খুবই কম ৩০ শতাংশ!
বুধবার এক সাক্ষাৎকারে শেবাগ জানিয়েছেন, ‘এই সিরিজ টা খুব কঠিন হয়ে গেল ভারতের জন্য। এখান থেকে ফিরে আসা কঠিন। তিনি ভারতীয় টিম ম্যানেজমেন্টেকে টেস্টে রবিচন্দ্রন অশ্বিনকে খেলানো যায় কি না সেটা ভাবতে বলেছেন’

তাঁর মতে, ছয়জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান ও চারজন বোলার নিয়ে খেলা উচিত কোহলিদের। সে ক্ষেত্রে অতিরিক্ত ব্যাটসম্যানের নামও বাতলে দিয়েছেন শেবাগ, ‘অতিরিক্ত ব্যাটসম্যান হিসেবে অজিঙ্কা রাহানেকে খেলাতে পারে ভারত। চার বিশেষজ্ঞ বোলারও খেলানো যায়। ভারত যদি জয় লাভ করতে চায়, তবে কোহলি আর রোহিতকে বড় ভূমিকা রাখতে হবে।’

খেলোয়াড়ি জীবনে প্রতিপক্ষ হিসেবে দক্ষিণ আফ্রিকাকে বেশ পছন্দ করতেন সাবেক এই খেলয়ার। প্রোটিয়াদের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন সবচেয়ে বেশি – ৫ টি । গড় ৫০.২৩, যা তাঁর ক্যারিয়ার গড়ের চেয়েও বেশি!
তাই প্রোটিয়াদের বিপক্ষে নিজের অভিজ্ঞতার শেয়ার করেছেন শেবাগ, ‘অফ স্টাম্পের বাইরের বল নিয়ে নাড়াচাড়া করতে যেয়ো না। স্ট্রেট ড্রাইভ আর ফ্লিকের ওপর জোর দাও। শর্ট বল আসবেই, ব্যাটে না খেলে শরীরে আঘাত নাও, ওটাই নিরাপদ।’ দক্ষিণ আফ্রিকার উইকেটে প্রত্যাশার চেয়ে বল বেশি বাউন্স করে। অনেকটাই ‘টেনিস বল বাউন্স’ যে কারণে বোল্ড হওয়ার আশঙ্কা কম বলেও রায় দিয়েছেন শেবাগ। ১৩ জানুয়ারিতে শুরু হবে ২য় টেষ্ট।

Leave a Reply